সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

old-pant.jpg

দেহবাশেষ পৃথিবীর সবচেয়ে পুরান প্যান্ট!

এ সকল স্থানের ঘোড়সওয়াররা অন্তত ৪ হাজার বছর আগের সময়ের মানুষ। সম্প্রতি পাওয়া এই দুজনের বয়স ৪০ বছরের মতো। প্যান্টটি তারও আগের হলে অবাক হওয়ার কিছু নেই বলে মনে করেন গ্লেবা অব ইউনিভার্সিটি কলেজ লন্ডনের প্রত্নতত্ত্ববিদ মার্গারিটা।

চীনের পশ্চিমের একটি পুরনো কবরস্থান থেকে সাড়ে তিন হাজার বছর আগের দুজন পুরুষের মৃতদেহ পাওয়া গেছে। আলোচনার বিষয়টি হলো, তাদের পরনে ছিলো প্যান্ট যা আধুনিককালের প্যান্টের আকৃতিবিশিষ্ট। এটাকেই পৃথিবীর সবচেয়ে পুরনো প্যান্ট বলে মনে করা হচ্ছে। এত পুরনো প্যান্টের আধুনিক ডিজাইন সেই আমলের উদ্ভাবনী ফ্যাশনের দিকটি উন্মোচিত করে।

প্রাচীন আমলের উলের তৈরি এই প্যান্ট নিয়ে ব্যাপক গবেষণা চালাচ্ছেন জার্মানির ‘আর্কিওলজিক্যাল ইনস্টিটিউট’ এর দুই গবেষক আলরাইক বেক এবং মেইকি ওয়াগনার। চীনের পশ্চিমের টারিম বেসিনের ‘ইয়াংহাই গ্রেভইয়ার্ড’ থেকে পাওয়া এ দুটি দেহবাশেষের প্যান্ট প্রমাণ করে যে নমাডিক মানুষরা এবং মধ্য এশিয়ার মানুষরা ঘোড়ায় চড়া ও পাহাড় চষে বেড়ানোর জন্য সুবিধাজনক এই পোশাক আবিষ্কার করে। ‘কুয়েন্টানারি ইন্টারন্যাশনাল’- এ এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার ভাষা বিশেষজ্ঞ ভিক্টর মেয়ার বলেন, নতুন এই আবিষ্কার প্রমাণ করে যে ঘোড়ায় চড়ে যারা ঘুরে বেড়াতেন তারাই টারিম বেসিনে আসেন। এর আগে ৫ হাজার ৩০০ বছর আগের এক দেহবাশেষ ‘ওটজি দ্য আইসম্যান’ এর পোশাক দেখে বোঝা গিয়েছিল, ইউরোপিয়ান এবং এশিয়ানরা গাউন, রোন, টিউনিক এবং টোগাসের মতো কাপড় পড়তো।

এ সকল স্থানের ঘোড়সওয়াররা অন্তত ৪ হাজার বছর আগের সময়ের মানুষ। সম্প্রতি পাওয়া এই দুজনের বয়স ৪০ বছরের মতো। প্যান্টটি তারও আগের হলে অবাক হওয়ার কিছু নেই বলে মনে করেন গ্লেবা অব ইউনিভার্সিটি কলেজ লন্ডনের প্রত্নতত্ত্ববিদ মার্গারিটা।

দুটি ট্রাউজার তিন খণ্ডের উলের কাপড় জুড়ে সেলাই করা হয়। এগুলো বানানোর সময় কোনো কাটিং করা হয়নি। টুকরোগুলো জোড়া লাগানোর পর যার যার আকার অনুযায়ী সেলাই দেওয়া হয়।

বেক এবং ওয়াগনারের দল মনে করছে, এটি মানব সভ্যতায় প্যান্ট বানানোর ইতিহাস উদঘাটনের ক্ষেত্রে দারুণ আবিষ্কার।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Oldest, ancient, archeology, History, pant, man, human, civilization