সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

phone-in-water.jpg

অতর্কিত মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যা করবেন

ফোনটিকে ঝাকানোর পর কোন শুকনো কাপড় দিয়ে ফোনটিকে ভাল করে পরিস্কার করুন এবং তারপর ফোনটিকে বাড়ির চালের বস্তা বা জারের ভিতরে ঢুকিয়ে দিন।

প্রত্যেকেই প্রায় ফোন ব্যবহার করেন। কেউ ব্যবহার করেন স্মার্টফোন, কেউ আবার ব্যবহার করেন অপেক্ষাকৃত কমদামি সাধারণ ফোন। আর ফোন ব্যবহার করা মানেই ফোন সম্পর্কিত নানা সমস্যা। সেই হাজারো সমস্যার মধ্যে অন্যতম হল ফোন পানিতে পড়ে যাওয়া। ফোন পানিতে পরে গেলে কী করণীয় তা অনেকেরই অজানা। আজ আমরা ফোন পানিতে পড়ে গেলে ব্যবহারকারীর কী করণীয় তাই আপনাদের জানাবো।
  • আপনার ফোনটি পানিতে পড়ে গেলে প্রথমেই ফোনটিকে পানিত থেকে তুলে ফোনটি অফ করতে হবে। অনেক সময় দেখা যায় পানিতে পড়ে গেলেও ফোনটি অন থাকে। কিন্তু ফোনটি পানিতে পড়ার পর অন থাকলেই সেটিকে পানিত থেকে তুলে অফ করে দিতে হবে।
  • ফোনটি অফ করার পরই ফোনটির সিম কার্ডস মেমোরি কার্ড, ব্যাটারি এগুলিকে ফোন থেকে খুলে ফেলতে হবে। পাশাপাশি আপনার ফোনে যদি কোন কভার লাগানো থাকে সেগুলিকেই এই ফোন থেকে খুলে ফেলতে হবে।
  • ব্যাটারি, সিম কার্ড, মেমোরি কার্ড খুলে ফেলার পরই ফোনটিকে ভাল করে ঝাকাতে হবে। অনেক সময় দেখা যায় ফোনের ভিতরে পানি ঢুকে যায়। ফোনটিকে ভাল করে ঝাকালে ফোনের ভিতরের পানি বেরিয়ে যায়।
  • ফোনটিকে ঝাকানোর পর কোন শুকনো কাপড় দিয়ে ফোনটিকে ভাল করে পরিস্কার করুন এবং তারপর ফোনটিকে বাড়ির চালের বস্তা বা জারের ভিতরে ঢুকিয়ে দিন। চালভর্তি বস্তার ভিতর ফোনটিকে ২৪ ঘণ্টা রাখুন।

সময় শেষে আপনি যখন ফোনটিকে চালের বস্তার ভিতর থেকে বের যখন অন করবেন তখন দেখা যাবে আপনার ফোনটি পূর্বের মতোই সক্রিয় রয়েছে। কিন্তু তারপরও যদি আপনার ফোনটি কাজ না করে তাহলে তা ‘ডাক্তারখানা’ মানে সার্ভিসিং সেন্টারে নিয়ে যাওয়া ছাড়া গতি নেই।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Mobile, water, sudden, device, disturbing, system, error, fix