সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

dvm-doctor.jpg

ভেটেরিনারি কতটুকু জানি: ডিভিএম না গরুর ডাক্তার?

একজন ডাক্তার হতে যেমন এমবিবিএস, বিডিএস; একজন আইনজ্ঞ হতে যেমন এলএলবি; একজন প্রকৌশলী হতে যেমন ইঞ্জিনিয়ারিং বিষয়ে গ্র্যাজুয়েট হতে হয় তেমনি একজন ভেটেরিনারিয়ানও ডিভিএম গ্র্যাজুয়েটধারি হয়।

আমরা যারা ডিভিএম তথা ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন নিয়ে পড়ি, তাদের গ্র্যাজুয়েশন শেষে একটি প্রচলিত ডাকের সম্মুখীন হতে হয়। গরুর ডাক্তার। এই ডাক অবশ্য আমরা মেনে নিয়েই অভ্যস্ত। কিন্তু এ নিয়ে আমাদের খুব একটা মাথাব্যথা না থাকলেও আছে অজস্র আক্ষেপ। আক্ষেপের কারণগুলো বেশ স্পষ্ট। দেশের প্রচলিত শিক্ষা ব্যাবস্থার দুর্বল বহি:প্রকাশ বলা যেতে পারে। 

আবার দেখা যায়, এই সম্ভোধনে শিক্ষিত-অর্ধশিক্ষিত-অশিক্ষিত এ ধরনের কোন বাছ বিচার নাই। আক্ষেপের কারণ হচ্ছে যারা আমাদের দিকে ঐ সম্ভোধন টা ছুঁড়ে তারা নিজেরা আমাদের পড়াশুনা, জ্ঞান, দক্ষতা এসব নিয়ে মোটেও ওয়াকিবহাল নয়। 

সবচেয়ে বেশি অবাক হই যখন দেখি একজন এমবিবিএস, বিডিএস (বা চিকিৎসা সংশ্লিষ্ট কেউ)ও তাদের নিজেদেরকেও এই একই কাতারে নিয়ে আসে। শিক্ষিত সমাজের একটা বড় অংশ আবার মনে করে থাকেন, ডিভিএম ডিগ্রী নিতান্তই একটি ডিপ্লোমা কোর্স বৈ অন্য কিছু নয়। অথচ সবার জানা উচিত অন্য দশটা সম্পূর্ণ প্রফেশনাল ডিগ্রী'র মত  ডিভিএমও একটি।

একজন ডাক্তার হতে যেমন এমবিবিএস, বিডিএস; একজন আইনজ্ঞ হতে যেমন এলএলবি; একজন প্রকৌশলী হতে যেমন ইঞ্জিনিয়ারিং বিষয়ে গ্র্যাজুয়েট হতে হয় তেমনি একজন ভেটেরিনারিয়ানও ডিভিএম গ্র্যাজুয়েটধারি হয়।

'ভেটেরিনারি' এই শব্দটাই অনেকেই ঠিকমত বলতে পারে না। এই শব্দের প্রচলিত ভাষ্যগুলো হল: ভেটেনারি; ভেনেটারি; ভেনেটি; ব্যাটারি ইত্যাদি।

সমগ্র বিশ্বে ভেটেরিনারিয়ানরা মূলত গৃহে পালিত প্রাণি, পোষা পাখির চিকিৎসক হিসেবে সমাদৃত। এরা প্রধানত তিন ধরনের প্রাণির আবাস, পালন ব্যবস্থাপনা, খাদ্য প্রকৃতি, প্রজনন, উৎপাদন, রোগ প্রতিরোধ ও রোগ নিয়ন্ত্রণ করে থাকেন। এই তিন ধরনের প্রাণির মধ্যে রয়েছে - Food Animal, Pet Animal ও Sports Animal.

দেহের প্রোটিন চাহিদার একটি বিশাল অংশের যোগান হিসেবে Food Animal এবং চিত্ত বিনোদনের উৎস হিসেবে Pet Animal ও Sports Animal ব্যবহৃত হয়ে থাকে।

Food Animal - এর মধ্যে রয়েছে পোল্ট্রি, ছাগল-ভেড়া, গো-মহিষ, শুকর ইত্যাদি।

Pet Animal - এ কুকুর, বিড়াল, খাঁচার পাখি, খরগোশ ইত্যাদি এবং Sports Animal হিসেবে থাকে ঘোড়া, হাতি ও বিভিন্ন জাতের পাখি।

আমাদের মত উন্নয়নশীল দেশের প্রেক্ষাপটে ভেটেরিনারিয়ানদের আবার বন্য প্রাণির (wild animal) দিকটাও সামলাতে হয়। কিন্তু দেশের আর্থ-সামাজিক ব্যবস্থায় Food Animal ও Pet Animal এই দু'ধরনের প্রাণির দেখভালটা বেশি হয় যাদের মধ্যে সিংহভাগ হল প্রথম শ্রেণির।

এই সিংহভাগ শ্রেণির বিশাল অংশটা দখল করে আছে 'গরু' নামধারি নিরীহ এক প্রাণি। এক সময় চাষাবাদ সহ গাড়ির ভূমিকায়ও দেখা মিলত। বর্তমানে এদের মুখ্য ভূমিকা হল দেহের প্রোটিন চাহিদা মেটানো। এদের এই বিশালতার ভিড়ে আমরাও তখন হয়ে উঠি গরুর ডাক্তার।

-
লেখক: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

career, pride, treatment, doctor, cattle, animal, Veterinary, DVM