সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

shobdo-kolpo-droom.jpg

শব্দকল্পদ্রুম বাংলা বানান নিয়ে একটি মজার গেমস!

আমরা যারা বাংলায় লেখালেখি তাদের অনেকের বানানে কিছুটা ভুল থেকে যায়। এতে অবাক হচ্ছি না। কারণ আমাদের উচ্চ শিক্ষাগুলো দেয়া হয় ইংরেজিতে। তবে বাংলা বানান যাতে ভুল না হয় সে জন্য একটু সময় নিয়ে বানান সঠিক করার দিকে নজর দিতে হবে।

আমাদের বাংলা ভাষাকে সমৃদ্ধ করার প্রত্যয়ে যারা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করি। বাংলা ভাষার সন্মান রক্ষার জন্য আমাদের ভাষা শহীদ রফিক, ছালাম, বরকত, জব্বার, শফিউরদের অবদানের কথা জাতি কখনো ভুলবেনা।

বাংলা ভাষায় লেখালেখির সুযোগদানে এগিয়ে চলা লেখক.কম নিঃসন্দেহে লেখকদের জন্য একটি সুন্দর বিচরণক্ষেত্র। যে কোন কাজে হাত দিলে তা সাথে সাথেই সফলতা এনে দিবে এমন না। তবে পরিশ্রম করে গেলে সফলতা আসবেই। তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি।

আমরা যারা বাংলায় লেখালেখি তাদের অনেকের বানানে কিছুটা ভুল থেকে যায়। এতে অবাক হচ্ছি না। কারণ আমাদের উচ্চ শিক্ষাগুলো দেয়া হয় ইংরেজিতে। তবে বাংলা বানান যাতে ভুল না হয় সে জন্য একটু সময় নিয়ে বানান সঠিক করার দিকে নজর দিতে হবে। এজন্য একটি ভাল মানের বাংলা ডিকশনারি রাখতে পারেন। বর্তমান সময়ে বাংলা বানানের জন্য অনেক সুন্দর সুন্দর বাংলা ডিকশনারি এপস পাওয়া যায়। সেগুলো মোবাইলে ইনস্টল করে নিতে পারেন।

আবার বাংলা বানান শেখা যায় এমন কিছু মোবাইল গেমস পাওয়া যায় সেগুলোও ইনস্টল করে রাখতে পারেন। কাজের ফাঁকে অবসর সময়ে সেগুলো খেলতে পারেন। বাংলা বানান নিয়ে খেলা যায় এমন একটি মজার গেমস যা আমার খুব ভাল লেগেছে তা হচ্ছে পিপিলিকা.কমের ‘শব্দকল্পদ্রুম’। খেলাটির প্রতিটি ধাপ অতিক্রম করতে অনেকগুলো বিভ্রান্তিমূলক বানানের মাঝে সঠিক বানান স্পর্শ করে যেতে হয়। আবার বানান ভুল হলে সাথে সাথে সঠিক বানানটি দেখায়। ৪২ মেগাবাইটের এপটি গুগোল প্লে-স্টোর থেকে নামিয়ে নিতে পারেন। এন্ড্রয়েড মোবাইল ফোনের ২.৩.৩ থেকে অধিক ভার্সনে ইনস্টল করা যাবে। এপটি ছোটদের জন্য তৈরি করা হলেও আমার মতে ছোট বড় সবারই পছন্দ হবে।

বর্তমানে বাংলা বানানে ভুলের ছড়াছড়ি লক্ষ্য করা যায়। রাস্তাঘাটের সাইনবোর্ড, ব্যানার কিংবা পোস্টার এমকি বিভিন্ন পত্রপত্রিকাতেও ভুল লক্ষণীয়। আমাদের ভাষাকে সমৃদ্ধ করার জন্য সঠিক বানানও একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই আমাদের বানানের প্রতি যত্নশীল হতে হবে।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Shobdokolpodroom, App, android, Bangla, Spelling, Games, Pipilika