সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

success-career-life.jpg

কার্যকারণ সফলদের কাতারে নাম লিখুন সহজে

অভ্যাসের দোহাই দেয়া মানুষের একটা স্বভাবজাত বৈশিষ্ট। অভ্যাসের দোহাই দিয়ে বিবেকের কাছে পার পেলেও ধরা খায় জীবনের কাছে। তাই ত্রুটিপূর্ণ বা কুঅভ্যাসগুলো যথাসম্ভব পরিহার করতে হবে।

জীবনে সফল হতে চায় না এমন লোক জগতে পাওয়াই ভার। সবাই জীবনে ভালো কিছু কর্য চায়, চায় বড় হতে, মান উন্নয়ন করতে, সবার কাছে সম্মান পেতে, চায় এই জগতে একটু আরাম আয়েসে বাঁচতে। কিন্তু চাইলেই, সবাই কি তাদের এই চাওয়া কে পাওয়ায় রুপান্তরিত করতে পারে! হ্যা, আসলেই পারে না।

কি আছে এর সামনে পিছনে! কেন কেউ পারে, কেউ পারে না? আসুন জেনে নিই সফলতার সিড়িতে কি আছে। আর ব্যর্থতার থাবা কালো কেন? জীবনে সফল হতে যে বিষয়গুলো সহায়ক হিসেবে কাজ করে তা হলো -
  • আত্মবিশ্বাস: আমি পারবো, কেনই বা পারবো না? যারা জীবনে সফল হয়েছেন তারাও তো আমারই মত এমনি রক্তেমাংসে গড়া মানুষ - এমন চিন্তা ভাবনা মানুষ কে সফল হতে বেশ সহায়তা করে।
  • ইতিবাচক দৃষ্টিভঙ্গি: দিন-রাতের ২৪ ঘণ্টা এক রকম থাকে না। কখনো নিজেকে সফলতার অগ্রনায়ক হিসেবে মনে হয়। কিন্তু পরক্ষনেই চিন্তা আসে হতাশার বানী শোনাতে, বলতে থাকে এত মানুষের মাঝে তুমি কি করতে পারবে? এসব চিন্তার পরিবর্তে ইতিবাচক চিন্তা জীবনকে অনেকটা এগিয়ে নিতে পারে।
  • অলস্য পরিহার করা: জীবনে সফল হতে হলে অবশ্যই আপনাকে এই অভ্যাস পরিবর্তন করতে হবে, আজকে থাক কালকে করবো, সময় তো আছেই এই ধরনের কথা ও কাজ পুরোপুরি বর্জন করতে হবে।
  • অব্যাহত পরিশ্রম: জীবনের কোন এক পর্যায়ে কারও কথা দ্বারা অনুপ্রাণিত হলে মনে হয় আজকেই জীবনকে বদলে দিবো, পরের দিনেই আবার আগের মত হয়ে যায়, এমন সাময়িক পরিবর্তনের চিন্তা পরিহার করে নিরলস চেষ্টা চালিয়ে যান। দেখবেন সফলতা এমনিতেই আপনার হাতে ধরা দিবে।
  • থাকুন কুসংস্কার মুক্ত: জীবনের সকল পর্যায়ে এই বিষয়টি আমাদের পথের কাঁটা হয়ে দাঁড়ায়, তাই আল্লাহর উপর ভরসা করে নিজের পরিশ্রমের উপর আস্থা রাখুন, পেয়ে যাবেন সেই কাঙ্ক্ষিত সাফল্য। 

জীবনে সকল কিছু নষ্টের মূলে কিন্তু বেশি জিনিস দায়ী থাকে না, অল্প কিছু খারাপ বৈশিস্ট্যই সফলতার পথে বাধা হয়ে দাঁড়ায় -
  • সংশয়: পারবো কি না, এত কঠিন ব্যাপার, আমার দ্বারা সম্ভব কি না - এমন সংশয়ই আপনাকে সফলদের লাইন থেকে টেনে নিচে নিয়ে আসতে পারে।
  • অভ্যাস লালন করা: অভ্যাসের দোহাই দেয়া মানুষের একটা স্বভাবজাত বৈশিষ্ট। অভ্যাসের দোহাই দিয়ে বিবেকের কাছে পার পেলেও ধরা খায় জীবনের কাছে। তাই ত্রুটিপূর্ণ বা কুঅভ্যাসগুলো যথাসম্ভব পরিহার করতে হবে।
  • অলীক কল্পনা: কিছু লোক আছেন যারা বাস্তবতা থেকে অনেক দূরে সব সময় অলীক কল্পনায় ডুবে থাকে। কল্প বিলাসীরা মনে মনে সারা বিশ্ব ঘুরে এসে দেখে আছে বারান্দায় দাঁড়িয়ে। 
  • আলস্য: ব্যর্থতার কালো থাবা হল এই আলস্য, জীবনে সফলতার পথে মূল কাঁটা। জীবনের ব্যাপারে সচেতন থেকে সফলতার লক্ষ্যে নিরালস পরিশ্রম করে নিজের, জাতির উন্নতির করা দরকার।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

balance, regularity, routine, timeline, life, success, career