সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

career-opportunity.jpg

দৃষ্টি আকর্ষণ সোনালি ব্যাংক কর্তৃপক্ষ সমীপে

ব্যাংক কর্তৃপক্ষ প্রয়োজনে প্রার্থীর মাইক্রোসফট অফিস এপ্লিকেশন, ইমেইল ও ইন্টারনেট বিষয়ে দক্ষতা যাচাই করার জন্য পরীক্ষার ব্যবস্থা করতে পারেন। কিন্তু এর জন্যে ৬ (ছয়) মাস মেয়াদী প্রশিক্ষণের যে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে সেটি সমর্থনযোগ্য নয়।

সম্প্রতি সোনালি ব্যাংক লিমিটেডের একটি নিয়োগ বিজ্ঞপ্তিতে সিনিয়র অফিসার (আইটি) এবং অফিসার (আইটি) পদে আবেদনের শিক্ষাগত যোগ্যতা হিসেবে উল্লেখ করা হয়েছে,

(ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম ২য় শ্রেণীর (সমমানের সিজিপিএ) ৪ বছর মেয়াদী স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি বা স্নাতকোত্তর ডিগ্রি। একাডেমিক পরীক্ষার যেকোন ১ টিতে ১ম শ্রেণী/বিভাগ (সমমানের সিজিপিএ) থাকতে হবে। কোন ৩য় শ্রেনী/বিভাগ (সমমানের সিজিপিএ) গ্রহণযোগ্য নয়।

(খ) কম্পিউটার সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারী ব্যতীত  অন্যান্যদের ক্ষেত্রে কোন স্বীকৃত (সরকার অনুমোদিত) প্রতিষ্ঠান হতে  মাইক্রোসফট অফিস  এপ্লিকেশন, ইমেইল ও ইন্টারনেট বিষয়ে ৬ (ছয়) মাস মেয়াদী প্রশিক্ষণ থাকতে হবে।

বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ। তথ্যপ্রযুক্তির ক্রমবর্ধমান চাহিদার সাথে খাপ খাইয়ে আধুনিক ব্যাংকিং সুবিধা প্রদানের লক্ষ্যে সোনালি ব্যাংকের এমন উদ্যোগকে স্বাগত জানাই।  এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

বিজ্ঞপ্তিতে উল্লিখিত শিক্ষাগত যোগ্যতার ১ম (ক) শর্তটি নিয়ে কারো কোন আপত্তি না থাকলেও ২য় (খ) শর্তটি নিয়ে আবেদনকারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। কোন স্বীকৃত (সরকার অনুমোদিত) প্রতিষ্ঠান হতে মাইক্রোসফট অফিস এপ্লিকেশন, ইমেইল ও ইন্টারনেট বিষয়ে ৬ (ছয়) মাস মেয়াদী প্রশিক্ষণ অনেকেরই নেই। এর মানে কিন্তু এটা নয় যে, তারা  মাইক্রোসফট অফিস এপ্লিকেশন, ইমেইল ও ইন্টারনেট বিষয়ে অপ্রশিক্ষিত বা অদক্ষ। অনেকেরই এ বিষয়গুলোতে খুব ভালো প্রশিক্ষণ ও দক্ষতা রয়েছে। কিন্তু আপত্তিটা হলো ৬ (ছয়)  মাস মেয়াদ নিয়ে। কেননা অনেকেই সরকারি বা বেসরকারি (সরকার অনুমোদিত) বিভিন্ন প্রতিষ্ঠান হতে মাইক্রোসফট অফিস এপ্লিকেশন, ইমেইল ও ইন্টারনেট বিষয়ে স্বল্পমেয়াদে প্রশিক্ষণ গ্রহণ করেছেন এবং উল্লিখিত বিষয়গুলোতে যথেষ্ট দক্ষতা থাকলেও কারো প্রশিক্ষণ ১ মাসের, কারো  ২ মাসের, কারো ৩ মাসের। আবার কারো এর চেয়ে বেশি মেয়াদের প্রশিক্ষণ রয়েছে। অন্যদিকে কেউ প্রশিক্ষণ নিয়েছেন দৈনিক ১ ঘণ্টা করে সপ্তাহে ৩ দিন, কেউবা সপ্তাহে ১ দিন (প্রতি শুক্রবার)। কাজেই অধিকাংশেরই ৬ ( ছয় ) মাস মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণ নেই। ফলে শিক্ষাগত যোগ্যতার ১ম (ক) শর্তটি পূরণ করা সত্তেও তারা আবেদনের অযোগ্য বলে বিবেচিত হচ্ছেন। ফলে আবেদন করা থেকে বঞ্চিত হচ্ছেন। কেউ কেউ বিপাকে পড়ে আসদুপায় অবলম্বন করে নীলক্ষেতসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ৬ (ছয়) মাস মেয়াদী নকল সনদ সংগ্রহ করছেন।

আবার এমনও প্রতিষ্ঠান রয়েছে যেমন IDB-BISEW, যেখানে দৈনিক ৪ ঘন্টা করে সপ্তাহে পুরো ছয় দিন (সরকারি ছুটির দিন ব্যতীত) উল্লিখিত বিষয়গুলো সম্পর্কে অত্যন্ত সুন্দর ভাবে ১৪০ ঘন্টার প্রশিক্ষণ প্রদান করা হয়। কাজেই মাইক্রোসফট অফিস এপ্লিকেশন, ইমেইল ও ইন্টারনেট বিষয়ে প্রশিক্ষনের জন্যে সোনালি ব্যাংক কর্তৃপক্ষের ৬ (ছয়) মাস মেয়াদের শর্তটি আযৌক্তিক ও অগ্রহণযোগ্য বলে মনে হচ্ছে। আইটি অফিসার পদে আবেদন করার জন্য অবশ্যই মাইক্রোসফট অফিস এপ্লিকেশন, ইমেইল ও ইন্টারনেট বিষয়ে প্রশিক্ষণ ও দক্ষতা থাকা জরুরী। ব্যাংক কর্তৃপক্ষ প্রয়োজনে প্রার্থীর মাইক্রোসফট অফিস এপ্লিকেশন, ইমেইল ও ইন্টারনেট বিষয়ে দক্ষতা যাচাই করার জন্য পরীক্ষার ব্যবস্থা করতে পারেন। কিন্তু এর জন্যে ৬ (ছয়) মেয়াদী প্রশিক্ষণের যে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে সেটি সমর্থনযোগ্য নয়। কেননা অন্যান্য সকল যোগ্যতা থাকা সত্তেও ৬ (ছয়) মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণের শর্ত পূরণ করতে না পারায় বহু আবেদনকারী আবেদনের অযোগ্য বলে বিবেচিত হচ্ছেন।  কাজেই দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বেকারত্ব নিরসনের লক্ষ্যে ব্যাংক কর্তৃপক্ষ ৬ (ছয়) মাস মেয়াদী প্রশিক্ষণের শর্তটি ভেবে দেখা অত্যন্ত জরুরী। সম্ভব হলে এ শর্তটি সংশোধন বা পুনঃবিবেচনার দাবি জানাচ্ছি।

তাই এ বিষয়ে যথার্থ ব্যবস্থা গ্রহণ করার জন্য সোনালি ব্যাংক কর্তৃপক্ষের সুদৃষ্টি প্রত্যাশা করছি।  

 -
মোঃ ওমর ফারুক, ঢাকা বিশ্ববিদ্যালয়। 


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

candidiate, Request, Revise, employment, Job, Bank, Sonali