সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

matahari.jpg

গুপ্তচরবৃত্তি ফ্রাইসিয়ান নর্তকী মাতাহারি

মাতাহারি গুপ্তচরবৃত্তির ইতিহাসে অত্যন্ত উল্লেখযোগ্য নাম। নেদারল্যান্ড ও জার্মানি উপকূলীয় অংশে জার্মানিক জাতিগত গ্রুপ ফ্রাইসিয়ান  মাতাহারি পেশায় ছিলেন নর্তকী। মাতাহারির প্রকৃত নাম মারগ্রেথা গ্রাত্রুদা জিলি। নেদারল্যান্ডে ২রা অক্টোবর ১৮৪০ সালে জম্মগ্রহণকারী মাতাহারী ছিলেন চার ভাইবোনের মধ্যে সবার বড়। প্রথম বিশ্বযুদ্ধের সময় জার্মানির হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ ওঠে এই সুন্দরীর বিরুদ্ধে।

তাঁর নাচের দক্ষতাকে সেনাকর্তা এবং উচ্চপদস্থ কূটনীতিবিদ্‌দের প্রলুব্ধ করতে  ব্যবহার করা হয়েছে। অনেক পুরুষই তাঁকে বিশেষভাবে পছন্দ করতেন। ফেব্রুয়ারী ১৩, ১৯১৭ সালে মাতাহারী প‌্যারিসের হোটেল ইলসি প‌্যালেসে তার নিজের রুম থেকে গ্রেফতার করা হয়। অত:পর ঐ বছরের  জুলাইয়ের ২৪ তারিখে জার্মানির পক্ষে গুপ্তচরবৃত্তি এবং ৫০,০০০ সৈনিকের মৃত্যুর কারণ - এই অভিযোগে তাকে বিচারের মুখোমুখি করা হয়।

বৃটিশ এবং ফ্রান্স ইন্টেলিজেন্স কেউই তার বিপক্ষে কোনো সুনির্দিষ্ট কোনো অভিযোগ প্রমাণ করতে পারেনি। মাতাহারির রুমে রহস্যজনক কালি পাওয়া যায়, যেটাকে প্রমাণ হিসেবে দাড় করানো হয়, কিন্তু মাতাহারি দাবি করেন এটা তার মেকাপেরই একটা অংশ ছিল। নিজেকে নির্দোষ দাবি করে প‌্যারিসের ডাচ কনসোল বরাবর অনেক চিঠি লেখেন মাতাহারী।

তার দাবি ছিল একজন নর্তকী হিসেবে তার আন্তর্জাতিক যোগাযোগটা ছিল তার কাজেরই অংশ। ১৯১৭ সালের ১৫ অক্টোবর ফায়ারিং স্কোয়াডে তার মৃত্যুদন্ড কার্যকর হয়। তার মৃত্যুর পর তাকে নিয়ে অনেক সাহিত্যচর্চা হয়েছে। সম্প্রতি জানা যায় মাতাহারি আসছেন বড়পর্দায় এবং তাঁর চরিত্রে অভিনয় করবেন মেক্সিকান অভিনেত্রী সালমা হায়েক। ‘হুভার স্ট্রিট রিভাইভাল’ এর পরিচালক সোফি ফিয়েননেস এই নতুন ছবিটি পরিচালনা করবেন।

মাতাহারি সর্ম্পকে সালমা জানিয়েছেন, 'সোফি আমাকে বলেছে মাতাহারিকে নিয়ে আমাদের অনেক ভুল ধারণা রয়েছে। তাঁর নাচের দক্ষতাকে সেনাকর্তা এবং উচ্চপদস্থ কূটনীতিবিদ্‌দের প্রলুব্ধ করতে ভুল ভাবে ব্যবহার করা হয়েছে। অনেক পুরুষই তাঁকে বিশেষ ভাবে পছন্দ করতেন। কিন্তু তিনি যে গুপ্তচর ছিলেন না সে বিষয়ে যথেষ্ট প্রমাণ রয়েছে।' সালমার শরীরী মায়া নাচের মুদ্রায় মাতাহারিকে সিনেমার পর্দায় কতটা জীবন্ত করে তোলে এখন সেটাই দেখার।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Matahari, spying, German, Paris, World, War, Trial, Dancer