সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

brac-bank-scholarship-2015.jpg

এসএসসি পাশ শিক্ষার্থীদের ব্র্যাক ব্যাংকের বৃত্তি পেতে করণীয়

২০১৫ সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি।

মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের জন্য ব্রাক ব্যাংকের রয়েছে মেধাবিকাশ উদ্যোগ। এর আওতায় অপেক্ষাকৃত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে ব্র্যাক ব্যাংক। ২০১৫ সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি। তবে ব্র্যাক প্রাথমিক বিদ্যালয় থেকে কোর্স সমাপ্তকারী মেয়ে, আদিবাসী ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪র্থ বিষয় সহ ৫ পয়েন্ট প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। আরেকটি শর্ত হচ্ছে পরিবারের প্রধান শ্রমজীবী বা বাবার ৫০ শতাংশের কম জমি থাকতে হবে।

এই কার্যক্রমের মূল বিজ্ঞাপনটি চাইলে এই লিঙ্কে দেখে নিতে পারেন। নিচে প্রধান কয়েকটি বিষয় উল্লেখ করা হলো। 

আবেদন করতে যা যা করতে হবে:

  • আবেদনকারীর জীবনবৃত্তান্ত বা সি.ভি
  • প্রধান শিক্ষকের দেয়া প্রশংসাপত্র
  • এসএসসি পরীক্ষার মার্কশিটের ফটোকপি
  • পাসপোর্ট সাইজের ফটো – ১ কপি এবং
  • পরিবার প্রধান বা বাবার পেশা উল্লেখ থাকবে আবেদন পত্রটিতে।

সকল তথ্য-উপাত্ত ও প্রমাণপত্রাদিসহ আবেদনপত্রটি ১৫ জুন বিকেল ৫ টার মধ্যেই পাঠাতে হবে। পাঠানোর ঠিকানা:

মেধাবিকাশ উদ্যোগ, ব্র্যাক শিক্ষা কর্মসূচী
ব্র্যাক সেন্টার (১০ম তলা), ৭৫ মহাখালী, ঢাকা ১২১২

আবেদন করতে পারবেন অনলাইনেও। এজন্য http://e-education.brac.net/ এ প্রবেশ করে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। এই ওয়েবসাইট থেকে বিস্তারিত তথ্যও জানা যাবে।

শিক্ষাবৃত্তি হচ্ছে মেধাবী শিক্ষার্থীদের জন্য পুরস্কার। এটিতে তাদের মেধার মূল্যায়ন করা করা হয়। পাশাপাশি শিক্ষাক্ষেত্রে আর্থিক সমস্যারও সমাধান হয়। তাই দেরি না করে আজই আবেদন করুন।

-
লেখক: শিক্ষাথী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)। 


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

brac, Bank, scholarship, SSC, 2015, student, gpa, education, support