সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

admission-forestry-diploma.jpg

ভর্তিযুদ্ধ ডিপ্লোমা-ইন-ফরেস্ট্রি কোর্সে ভর্তির নিয়ম

স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় যাই বলি না কেন ভর্তিযুদ্ধ অনেক কঠিন যুদ্ধ। এই যুদ্ধে সফল হতে হলে প্রয়োজন কঠোর পরিশ্রম ও সাধনার। পাশাপাশি প্রয়োজন সঠিক নির্দেশনা।

বন অধিদপ্তরের আওতাধীন ফরেস্ট্রি সায়েন্স এন্ড টেকনোলজি ইনস্টিটিউট, চট্টগ্রামে চার বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ফরেস্ট্রি শিক্ষাক্রমে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে আবেদন চাওয়া হয়েছে। আবেদন করতে হবে অনলাইনে। মোট আসন সংখ্যা ৫০। প্রতিষ্ঠানটিতে সম্পূর্ণ আবাসিক সুবিধা রয়েছে।

যোগ্যতা:

  • ২০১৩, ১৪ ও ১৫ সালে দেশের সকল শিক্ষাবোর্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত এসএসসি/দাখিল/এসএসসি (ভোকেশনাল)/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • সাধারণ গণিত বা উচ্চতর গণিতে জিপিও ৩.০০ সহ কমপক্ষে জিপিএ ৩.৫০ প্রাপ্তরা আবেদন করতে পারবে।

ভর্তি কার্যক্রমের সময়সূচী:

  • আবেদনের সময় ৩০ জুন থেকে শুরু হয়েছে। চলবে আগামী ৫ জুলাই পর্যন্ত।
  • ৮ জুলাই কারিগরি শিক্ষাবোর্ডের ওয়েবসাইট www.bteb.gov.bd, বন অধিদপ্তরের নোটিশ বোর্ড ও ওয়েবসাইট www.bforest.gov.bd তে ফলাফল প্রকাশিত হবে।
  • মেধা তালিকার ভিত্তিতে ১২-১৫ জুলাই শিক্ষার্থী ভর্তি করাবে। নির্ধারিত সময়ে ভর্তির পর আসন খালি থাকা সাপেক্ষে অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি হতে পারবে।
  • ক্লাস শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে।

প্রার্থী বাছাই:

  • কোন ভর্তি পরীক্ষা হবে না। এসএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে ভর্তি করাবে। মেধা তালিকার ক্ষেত্রে জিপিএ ৫ প্রাপ্তদের সর্বোচ্চ ৪৮ এবং ২০১৩, ১৪ সালে উত্তীর্ণদের জন্য ৪৩ ধরবে।

আবেদনের নিয়মাবলী:

  • শুধুমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।
  • আবেদন করার সময় প্রার্থী একটি পিন (PIN) নম্বর পাবে। এটি অবশ্যই সংরক্ষণে রাখতে হবে।
  • ঐ পিন নম্বরের বিপরীতে ডাচ্ বাংলা ব্যাংকের (DBBL) মোবাইল ব্যাংকিং একাউন্ট বা এজেন্ট পয়েন্টের মাধ্যমে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের Biller ID 353 নম্বরে  ১৫০ টাকা ফি জমা দিতে হবে।

স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় যাই বলি না কেন ভর্তিযুদ্ধ অনেক কঠিন যুদ্ধ। এই যুদ্ধে সফল হতে হলে প্রয়োজন কঠোর পরিশ্রম ও সাধনার। পাশাপাশি প্রয়োজন সঠিক নির্দেশনা। তাছাড়া প্রয়োজন ভর্তি পরীক্ষার সময়সূচী জানার। আমরা জানি শিক্ষার্থীরা এখন তাদের ব্যস্ত সময় অতিবাহিত করছে। তাই তাদের কাজকে কিছুটা সহজসাধ্য করতে লেখক.কম’র এই ক্ষুদ্র প্রচেষ্টা।



এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

forestry, diploma, Admission, 2015, SSC, career, education, Bangladesh