সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

medical-dental-admission-2015.jpg

মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার আবেদনের নিয়ম

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের পরীক্ষা এক ঘন্টায় দিতে হবে। এছাড়াও এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ১০০ নম্বর পাবে পরীক্ষার্থীরা। লিখিত পরীক্ষার পাশ নম্বর থাকছে ৪০।

মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ২০ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আইয়ুবুর রহমান এ তথ্য জানিয়েছেন।

এবছর ভর্তি ফি ৬৫০ টাকা। এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের পরীক্ষা এক ঘন্টায় দিতে হবে। এছাড়াও এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ১০০ নম্বর পাবে পরীক্ষার্থীরা। লিখিত পরীক্ষার পাশ নম্বর থাকছে ৪০। নিয়মগুলো গতবারের মতই থাকছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়েছে। আবেদন করতে হবে অনলাইন ও মোবাইল ফোনের মাধ্যমে।

যোগ্যতা:

  • আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • শুধুমাত্র ২০১২-১৩ সালে এসএসসি বা সমমান পাশ ও ২০১৪-১৫ সালে এইচএসসি বা সমমান পাশ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে এইচএসসিতে অবশ্যই পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞান থাকতে হবে।
  • সাধারণ শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৮ পেতে হবে। তবে কোনটিতেই ৩.৫ এর নিচে থাকা যাবে না।
  • উপজাতীয়, অ-উপজাতীয় পার্বত্য চট্টগ্রাম জেলার ক্ষেত্রে কমপক্ষে ৭ থাকতে হবে। কোনটিতেই ৩.০০ এর নিচে জিপিএ গ্রহণযোগ্য হবে না।
  • সকল ধরনের প্রার্থীর ক্ষেত্রে জীববিজ্ঞানে জিপিএ ৩.৫ এর কম হলে আবেদন করতে পারবে না।

ভর্তি পরীক্ষার আবেদনের নিয়ম:

  • আবেদন শুরুর তারিখ থেকে http://www.dghs.gov.bd/index.php/bd/ ফর্ম পাওয়া যাবে। তাছাড়াও বিস্তারিত জানতে ওয়েবসাইটিতে নজর রাখতে হবে। যাবতীয় তথ্য উপাত্ত দিয়ে ফর্মটি পূরণ করে সাবমিট করতে হবে। ফর্ম পূরণ করার সময় প্রার্থী ইউজার আইডি নম্বর পাবে। এটা সংগ্রহে রাখতে হবে।
  • অনলাইনে আবেদনপত্র জমা দেয়ার পর টেলিটক সিমের মাধ্যমে ফি প্রদান করতে হবে। এজন্য মোবাইলের মেসেজ অপসনে গিয়ে DGHS<Space>User ID লিখে 16222 নম্বরে পাঠাতে হয়।
উদাহরণ: DGHS QRSMAS লিখে 16222 নম্বরে পাঠান।
  • এসময় পিন (PIN) নম্বরসহ একটি এসএমএস আসবে।
  • আবার মেসেজ অপসনে গিয়ে DGHS<Space>YES<Space>PIN<Space>Exam center number লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: DGHS YES 123456 10 লিখে 16222 নম্বরে পাঠান।

এখানে 10 হচ্ছে পরীক্ষা কেন্দ্রের নম্বর। অর্থাৎ প্রার্থী যে কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক সেই অনুযায়ী নম্বর দিবে। এই নম্বরগুলো আবেদন ফর্মেই পাওয়া যায়।

দেশে বর্তমানে ২৯টি সরকারি মেডিকেল কলেজে ৩ হাজার ১৬২টি এবং ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩২৫টি আসন রয়েছে। পাশাপাশি ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৩২টি এবং বেসরকারি ডেন্টাল কলেজে ১ হাজার ২৮০টি আসন রয়েছে।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

medical, exam, test, dental, 2015, education, Bangladesh, health