সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

university-admission-date-planning.jpg

২০১৫-১৬ শিক্ষাবর্ষ ঢাকাসহ তিনটি বিশ্ববিদ্যালয়ের নতুন ভর্তি তথ্য

সাধারণত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি থেকে সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু হয়। এজন্য ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণে কিছুটা জটিলতার সৃষ্টি হতে পারে। ফলে অনেক সময় তারিখ পরিবর্তন করতে বাধ্য হন কর্তৃপক্ষ।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবার পর ভর্তিচ্ছুদের মাঝে আলাদা চিন্তার জন্ম নিতে পারে। তবে চিন্তামুক্ত থেকে যারা নিয়মিত পড়াশোনা করবে তারাই সফলকাম হতে পারবে।

সাধারণত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি থেকে সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু হয়। এজন্য ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণে কিছুটা জটিলতার সৃষ্টি হতে পারে। ফলে অনেক সময় তারিখ পরিবর্তন করতে বাধ্য হন কর্তৃপক্ষ। তাই সার্বক্ষণিক বিজ্ঞপ্তি ও বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটের দিকে নজর রাখা জরুরী।

আজ লিখছি তিনটি বিশ্ববিদ্যালয়ের ভর্তির তথ্য। যারা এতদিন জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে ভেবে বসে থেকেছ তারাও প্রস্তুতি নিতে থাক।

ঢাকা বিশ্ববিদ্যালয়:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণীতে আবেদন শুরু হবে ২৪ আগস্ট থেকে। আবেদন করা যাবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। অনলাইনের মাধ্যমে আবেদন করতে ব্যাংক সার্ভিস ও অনলাইন ফিসহ ভর্তির জন্য ৩৫০ টাকা লাগবে।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ক ইউনিটের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যুনতম মোট জিপিএ ৮, খ ইউনিটের জন্য ৭, গ এর জন্য ৭.৫০ থাকতে হবে।

ঘ ইউনিটের জন্য মানবিক বিভাগ থেকে ৭, বিজ্ঞান বিভাগ ৮, ব্যবসায় শিক্ষা হলে ৭.৫০ থাকতে হবে। তবে কোন একটি বিষয়ে জিপিএ ৩.০০ এর কম থাকলে আবেদন করা যাবে না।

চ ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যুনতম ৬.৫০ হতে হবে। তবে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের কোন একটিতে ন্যুনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়:
পূর্বের ঘোষণা অনুযায়ী পরীক্ষা হবার কথা ছিল ৯-১২ নভেম্বর। কিন্তু অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়ের সাথে তারিখটি সমস্যার সৃষ্টি করায় পরিবর্তনের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষা হবে ২২-২৫ নভেম্বর।

এসএম হাফিজুর রহমান (ডেপুটি ডিরেক্টর, জনসংযোগ অফিস) জানান ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  থেকে জানা যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়:
জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে ভর্তি করানোর কথা ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বর্তমানে ভর্তি পরীক্ষা নিবেন বলে জানিয়েছেন। পূর্ব ঘোষিত ১ নভেম্বর আর পরীক্ষা হচ্ছে না। পরীক্ষার নতুন তারিখ পরবর্তীতে জানাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সর্বমোট জিপিএ হতে হবে ৪.০০। প্রত্যেকটিতেই সর্বনিম্ন ২.০০ থাকতে হবে। ৩১ ডিসেম্বর, ২০১৫ এর মধ্যে আবেদনকারীর বয়স ২২ এর অধিক হলে আবেদন করা যাবে না।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

বিশ্ববিদ্যালয়, ভর্তি, পরীক্ষা, সময়সূচি, নিয়ম, আবেদন, ঢাকা, জাতীয়, ২০১৫-১৬, শিক্ষাবর্ষ, শিক্ষার্থী, পড়ালেখা