সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

certificate-correction.jpg

শিক্ষাতথ্য এসএসসি ও এইচএসসি'র সার্টিফিকেটে ভুল হলে কি করবেন

নামের বানান বা জন্মতারিখের গরমিল নিয়ে প্রায় এমন সমস্যা দেখা দিচ্ছে। সময় থাকতে এগুলো ঠিক না করলে শেষ মুহূর্তে দৌড়াদৌড়ি করতে হবে এখানে সেখানে। আর সঠিক পন্থা না জানলে অনেক বড়বড় সুযোগও হাতছাড়া হয়ে যেতে পারে!

অনিক ইসলাম, পড়াশুনা শেষ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর অধীনে। এখন স্বপ্ন দেখছেন বিদেশে পড়াশুনার। পেয়েও গেলেন সুযোগ, কাঙ্খিত বিশ্ববিদ্যালয় থেকে গ্রীন কার্ড পেলেন। গেলেন ঢাকাস্থ আমেরিকা দুতাবাসে ভিসা সাক্ষাতকার দিতে। গিয়ে পরলেন মহা ঝামেলায়। সেখানকার কর্মকর্তারা অভিযোগ উনার নাকি নামের বানান আর জন্মতারিখে পাসপোর্ট আর শিক্ষাসনদের অমিল আছে।

ভিসা সাক্ষাতকার বাতিল হয়ে গেলো। চোখে মুখে অন্ধকার দেখা শুরু করলেন। বিভিন্ন জনে খোঁজ নিয়ে জানতে পারলেন যে সমাধান আছে। শিক্ষাবোর্ডে দেখা করে জন্মতারিখ আর নামের বানান ঠিক করা যাবে। একমাসের মাঝে সব ঠিকঠাক করে চলে গেলেন আমেরিকা।

নামের বানান বা জন্মতারিখের গরমিল নিয়ে প্রায় এমন সমস্যা দেখা দিচ্ছে। সময় থাকতে এগুলো ঠিক না করলে শেষ মুহূর্তে দৌড়াদৌড়ি করতে হবে এখানে সেখানে। আর সঠিক পন্থা না জানলে অনেক বড়বড় সুযোগও হাতছাড়া হয়ে যেতে পারে। তাই এমন নাজেহাল হতে না চাইলে আসুন নিচের লেখাটি পরে খুঁটিনাটি সবকিছু জেনে নিন।

প্রথমে আপনাকে আপনার এডুকেশন বোর্ড এ সশরীরে যেতে হবে। এডুকেশন বোর্ড এর তথ্য কেন্দ্র থেকে নাম পরিবর্তন/ভূল সংশোধনের জন্য ফর্ম সংগ্রহ করতে হবে। ফর্মের সাথে আরো কিছু কাগজ আপনাকে সংযুক্ত করতে হবে

সেগুলো হলো:

  • বোর্ড সচিবের বরাবর প্রতি পরীক্ষার জন্য (এসএসসি ও এইচএসসি'র জন্য) ৫০০ টাকা করে সোনালী ব্যাংকে ডিমান্ড ড্রাফট করতে হবে।
  • ২০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে পিতাকে ১ম শ্রেনীর ম্যাজিস্ট্রেট/নোটারী পাবলিকের নিকট (সংশ্লিষ্ট ছাত্র/ছাত্রীর) পিতা/মাতার নাম সংশোধন সম্পর্কে এফিডেভিট করতে হবে এবং এফিডেভিট এর মূল কপি জমা দিতে হবে।

(বি:দ্র: পিতা জীবিত না থাকলে মাতাকে এফিডেভিট করতে হবে। পিতা ও মাতা উভয়ই জীবিত না থাকলে আইনানুগ অভিভাবক এফিডেভিট করতে পারবে, তবে আইনানুগ অভিভাকত্ব সম্পর্কে জেলা জজের সার্টিফিকেটও জমা দিতে হবে। শুধুমাত্র নিজের নাম সংশোধনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স যদি ১৮ বছর অথবা তার বেশী হয় তাহলে নিজেই এফিডেভিট করতে পারবে। এফিডেভিটে পাসের সাল, রোল নম্বর, বোর্ডের নাম ও সংশোধনের বিষয় সুস্পষ্ট উল্লেখ থাকতে হবে)

  • ছাত্র/ছাত্রীর নাম, পদবী, পিতা/মাতার নাম, পদবী সংশোধনের জন্য বাংলাদেশের যে কোন পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির (পত্রিকার নাম ও তারিখ) উল্লেখ করে মুল কাটিং জমা দিতে হবে।
  • এস এস সি ও এইচ এস সি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড, প্রবেশপত্র, ট্রান্সক্রিপ্ট/মুল সনদ শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) প্রধান এর কাছ থেকে সত্যায়িত কপি।
  • শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) প্রধান এর কাছ থেকে ১+১ = ২ কপি সত্যায়িত ছবি।
  • পিতা/মাতা/ভাই/বোনের সনদের সত্যায়িত কপি, মায়ের নিকাহনামা, ড্রাইভিং লাইসেন্স/জাতীয় পরিচয়পত্র/জমির পর্চা/টি,আই,এন সার্টিফিকেট ইত্যাদি।

এবার উপরের সকল কাগজপত্র ফরমের সাথে সংযুক্ত করার পর ব্যাঙ্ক ড্রাফটের কপি সহ কাউন্টারে জমা দিতে হবে। কাউন্টারে আপনার সকল কাগজপত্র যাচাই করে আপনাকে প্রিন্টেড স্লিপ দিবে। এবার প্রিন্টেড স্লিপ সহ ফরমটি জমা দিতে হবে।

এবার শুধু অপেক্ষা। আবেদনপত্রটি জমা দেয়ার পর ৬-৭ মাস পর আপনাকে চিঠি পাঠানো হবে বোর্ড সচিবের সাথে সাক্ষাতকারের জন্য। সাক্ষাতকারে আপনাকে নাম পরিবর্তনের কারন সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করা হবে। সাক্ষাতকার শেষে আপনার কারনগুলো যদি সচিবের কাছে যুক্তিযুক্ত মনে হয় তাহলে আপনার নাম পরিবর্তন/সংশোধনের জন্য অনুমতি মিলবে। অনুমতি প্রাপ্তিদের নাম সংশ্লিষ্ট বোর্ড ওয়েবসাইট প্রকাশ করবে।

তবে বাস্তবতার নিরিখে দেখা যায় সবক্ষেত্রে কিছু না কিছু অসুদপায় অবলম্বন করতে হয়। এখন যদি আপনার নাম পরিবর্তন করা বেশি জরুরি হয় এবং আপনার যদি কোনো চেনা পরিচিত কেউ ওখানে চাকরি করে আপনি একটু বেশি সুবিধা পেতেই পারেন।

এছাড়া আপনি ওখানকার কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে পারেন। আপনার প্রয়োজনীয়তা বুঝিয়ে বলুন। ক্ষেত্রবিশেষে কিছু টাকাও ধরিয়ে দিতে পারেন। আপনার সময় আর শ্রম দুটোই বাঁচবে এবং এদিক থেকে কোনো ভাল সুযোগও হাতছাড়ার সম্ভাবনা কম হবে।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

এসএসসি, এইচএসসি, পরীক্ষা, সার্টিফিকেট, ভুল, সংশোধন, করণীয়