সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

learn-english.jpg

জেনে রাখুন ইংরেজিতে অনর্গল কথা বলতে জাদুকরী উপায়!

আমি জানি আপনি বাংলায় খুবই দক্ষ ও সুন্দরভাবে কথা বলতে পারেন। এখন ইংরেজি শেখার জন্য সংকল্পবদ্ধ হয়েছেন। কিছু সহজ পদ্ধতি মেনে চললে আপনিও পারবেন ইংরেজিতে অনর্গল কথা বলতে।

ভাষা হিসেবে ইংরেজির গুরুত্ব নতুন করে বলার কিছু নেই। তাইতো জীবনে অনেক চেষ্টা করেছেন ইংরেজিতে কথা বলতে। ভাষাটি শেখার জন্য অনেক ধরনের বই কিনেছেন, গ্রামার পড়েছেন। কিন্তু ইংরেজিতে অনর্গল করা বলতে পারেন নি।

ইংরেজি ভাষায় কথা বলা শেখা খুব কঠিন কিছু নয়। নিম্নে প্রদত্ত কয়েকটি বিষয় মেনে চললে আপনি খুব সহজেই অনর্গল ইংরেজিতে কথা বলতে পারবেন।

আপনার পরিবেশ ইংরেজি করবেন:
যে কোন ভাষা শেখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে পরিবেশ, ঘর কাঙ্খিত ভাষায় তৈরি করা। ছোটবেলায় মাতৃভাষা বাংলা শিখেছেন কিভাবে? আপনার পরিবেশ বা ঘরটি ছিল বাংলা ভাষায় ভরা। যেখানে আপনি বাংলা শুনেছেন, পড়েছেন, লিখেছেন। ঠিক সেভাবেই ইংরেজি শেখার জন্য আপনার পরিবেশটা ইংরেজিতে করে নিতে হবে। এজন্য:

  • ইংরেজি পত্রিকা পড়বেন।
  • ইংরেজি গান শুনতে পারেন।
  • মজার মজার ইংরেজি অনুষ্ঠান, সিনেমা দেখবেন।
  • ঘরে ইংরেজি বই, পোস্টার লাগাবেন, ইংরেজি সিডি রাখবেন।

ইংরেজি শিখতে আগ্রহীদের গ্রুপ তৈরি:
ইংরেজিতে কথা বলতে শিখতে চাওয়া বন্ধুদের নিয়ে একটা গ্রুপ তৈরি করবেন। আপনার বাসার সদস্যদের নিয়ে, বিশ্ববিদ্যালয়ের হলে থাকলে রুমমেট বা ঘনিষ্ঠ বন্ধুদের নিয়ে গ্রুপটি তৈরি করা ভাল। গ্রুপে সর্বদা ইংরেজিতে কথা বলা বাধ্যতামূলক করবেন।

বিজ্ঞ ও বিশ্বস্ত পরামর্শদাতা খুঁজুন:
এমন কিছু অভিজ্ঞ পরামর্শদাতা খুঁজে নিন যারা ভাল ইংরেজি জানে। আপনার বন্ধু, আত্মীয়, প্রতিবেশী, ইংরেজি শেখানো কোন প্রতিষ্ঠান অথবা যিনিই আপনাকে সাহায্য করতে চান তাকেই পরামর্শদাতা হিসেবে নিন। পরামর্শদাতা না থাকলেও হতাশ হবেন না। পরামর্শদাতা থাকলে ভাষা শেখাটা অনেকটা সহজ হয় কিন্তু না থাকলে নিজ প্রচেষ্টায় একটু বেশি কষ্ট করে শিখতে হবে।

শুরু থেকেই সঠিকভাবে বলার চেষ্টা নয়:
ইংরেজি বলা শেখার শুরুতেই আপনাকে সঠিক ইংরেজি বলার চেষ্টা করতে হবে এমন না। প্রথম এক থেকে দুই মাস কোন প্রকার চিন্তা ছাড়াই মুখে যা আসে তাই বলুন। গ্রামার সঠিক না হোক সমস্যা নেই। আপনার বন্ধুরা এখানে আপনার ভুল ধরে হাসবে না। ফলে আপনার ইংরেজি বলার দ্বিধা, সংশয় দূর হবে।

ইংরেজি শিখতে অ্যালার্ট থাকবেন:
ইংরেজি শিখতে অ্যালার্ট থাকলে অনেক কিছুই শেখা যায়। টিভিতে কোন ইংরেজি অনুষ্ঠান দেখতে খুবই মনোযোগ দিবেন। কিভাবে উচ্চারণ করে, বাক্যে ইংরেজি শব্দটা কিভাবে ব্যবহৃত হচ্ছে খেয়াল রাখবেন। নতুন শব্দ পেলে ডায়েরী বা মোবাইল ফোনের নোট অ্যাপ্‌স এ লিখে রাখবেন। শুধু ইংরেজি পত্রিকা নয় যেকোন ইংরেজি লেখা কাগজ, পোস্টার দেখবেন। এতে নতুন নতুন শব্দ শেখা হবে।

শব্দ করে পড়বেন:
প্রতিদিন একাকী বা আপনার গ্রুপে শব্দ করে ইংরেজি গল্প, আর্টিকেল পড়বেন। এতে উচ্চারণ সঠিক হবে। পাশাপাশি কথা বলার আত্মবিশ্বাস বাড়বে।

আয়নার ব্যবহার:
কথা বলায় বাগ্মিতা, সাবলীলতা বা ফ্লুয়েনসী বাড়াতে আয়নার সামনে দাঁড়িয়ে নিজে নিজে কথা বলবেন। কোন ইংরেজি প্রেজেন্টেশন থাকলে আগে আয়নার সামনে কয়েকবার অনুশীলন করে নিবেন।

ইংরেজি বলার পদ্ধতিগুলো উপভোগ করুন:
ইংরেজি বলা শেখার যে পদ্ধতিই আপনি প্রয়োগ করেন না কেন সেগুলোকে উপভোগ্য করে তুলবেন। বোঝা বানাবেন না।

ইংরেজিতে বোঝার চেষ্টা করুন:
সাধারণত আমরা কোনকিছু বুঝতে মাতৃভাষাকেই প্রয়োগ করি। যেহেতু আপনি ইংরেজিতে কথা বলা শেখার জন্য সংকল্পবদ্ধ হয়েছেন সুতরাং এখন থেকে তা ইংরেজিতে বোঝার চেষ্টা করবেন। এই সকল ছোট ছোট প্রচেষ্টাই আপনাকে সফল করে তুলবে।

সহজে বোঝা যায় এমনকিছু পড়বেন:
বাচ্চাদের ইংরেজি কমিক্‌স, তাতে দেয়া ছবি, সহজ ও ছোট ছোট বাক্য থাকায় সহজে ইংরেজি বলা শেখায় সহায়ক।

ইন্টারনেটের ব্যবহার:
ইংরেজিতে কথা বলতে চাইলে ইউটিউব ব্যবহার করতে পারেন। সেখানে অনেক ভিডিও পাওয়া যায়। শব্দ খুঁজতে ইন্টারনেট ব্যবহার করা যায়। রাস্তাঘাটে বা চলতি পথে ফোন ডিকশোনারী ব্যবহার করা যায়। তবে বাসায় কাগজে লেখা ডিকশোনারী বই ব্যবহার করবেন। নতুন শেখা শব্দটা চিহ্নিত করে রাখবেন।

আগ্রহ ধরে রাখবেন:
অধিকাংশ ক্ষেত্রে এমন হয় যে, খুবই আনন্দের সাথে শুরু হয় কিন্তু কয়েকদিন পর আর আনন্দ থাকে না! নিরানন্দ মন কিছুই করতে পারে না। আনন্দ ধরে রাখবেন। অফিসের প্রধান চাপ দিয়েছেন বলে ইংরেজি শিখতে চেষ্টা করছেন এমন করা যাবে না। হয়তো প্রথম প্রথম বলতে খারাপ লাগবে। তাই মাঝে মাঝে বিরতি দিবেন। আনন্দ সহকারে নব উদ্যোমে শেখার কাজ চালিয়ে যাবেন।

আমি জানি আপনি বাংলায় খুবই দক্ষ ও সুন্দরভাবে কথা বলতে পারেন। এখন ইংরেজি শেখার জন্য সংকল্পবদ্ধ হয়েছেন। যখন ভারতে ছিলাম, অটোরিকশা চালকরাও ইংরেজিতে কথা বলত। সুতরাং উপর্যুক্ত পদ্ধতিগুলো মেনে চলুন। আপনিও পারবেন ইংরেজিতে অনর্গল কথা বলতে।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

বাংলা, ইংরেজি, ভাষা, শেখা, বলা, জাদুকরী, সহজ-উপায়, পরিকল্পনা, সংকল্পবদ্ধ, পদ্ধতি