সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

001 (45).JPG

শিক্ষা সফর সাদার্ন বিশ্ববিদ্যালয় আইন বিভাগ কেইপিজেডে একদিন

নিজেদের একটু অবসর দিতে আর প্রকৃতির সুবাস নিতে গত ১৯ শে এপ্রিল আমরা সার্দান বিশ্ববিদ্যালয় আইন বিভাগের শিক্ষার্থীরা স্টাডি ট্যুর”১৬ এর অংশ হিসাবে ঘুরে আসলাম চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত কেইপিজেডে।

চলো না ঘুড়ে আসি অজানাতে/যেখানে নদী এসে থেমে গেছে .... গানের এই কথা গুলোর সাথে ভ্রমণপ্রিয়াসু মানুষের রয়েছে মিল। দিনের পর দিন একই পরিবেশে জীবন যাপন করে মানুষের মন বিষিয়ে ওঠে। শত ব্যস্ততা আর কাজের চাপকে পেছনে পেলে ভ্রমনপ্রিয়াসু মানুষ চায় খোলা হাওয়ায় একটু নিশ্বাস নিতে নিজেকে একটু বিলিয়ে দিয়ে প্রকৃতিক বৈচিত্র্যের স্বাদ পেতে চায়।

নিজেদের একটু অবসর দিতে আর প্রকৃতির সুবাস নিতে গত ১৯ শে এপ্রিল আমরা সার্দান বিশ্ববিদ্যালয় আইন বিভাগের শিক্ষার্থীরা স্টাডি ট্যুর”১৬ এর অংশ হিসাবে ঘুরে আসলাম চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত কেইপিজেডে।

একদিনের এই শিক্ষা সফরে ১০ জন শিক্ষক সহ বিভাগের অধিকাংশ শিক্ষার্থীরা ছিল আমাদের এই শিক্ষা সফরে। প্রথমেই সবাই একে একে জড়ো হই ইউনিভার্সিটির মেহেদীবাগ ক্যাম্পাসে। সকাল ১০ টা বাজে আমাদের বাসগুলি একে একে রওনা হয় কেইপিজেডের  (কোরিয়ান এক্সর্পোট প্রসেসিং জোন) উদ্দেশ্যে। 

গাড়ি চলছে ছোট পাহাড় আর টিলা ঘেরা আাঁকা বাঁকা রাস্তা পাড়ি দিয়ে অবশেষে পৌছলাম, সেখানে আগে থেকে প্রস্তুতকৃত প্যান্ডেলে জিনিস পত্র রেখে বিভিন্ন ব্যাচ ভাগ হয়ে ঢুকে গেলাম জঙ্গলে, সাজানো গোছানো বিভিন্ন প্রজাতির দেশি বিদেশ গাছ, গোছানো বিভিন্ন ফুলের সমহার সমৃদ্ধ বাগান দেখে আমাদের ছবি ও সেল্ফি তোলার লোভ সামলানো গেল না।

তার পর দর্শনার্থীদের জন্য নির্ধারিত মাঠে হাজির হলাম। সেখানে বিভিন্ন ইভেন্টে সমৃদ্ধ প্রতিযোগিতা শুরুহয় যাতে ছিল, বেলুন ফুলানো, সুঁই-সুতো, মিউজিক্যাল চেয়ার, মারবেল চামচ, বাসকেট বল, দৌড়, ও মিনি ক্রিকেট টুর্ণামেন্ট সহ বিভিন্ন ইভেন্টে শিক্ষকরা সহ অংশ গ্রহণ করে শিক্ষার্থীদের অতিরিক্ত আনন্দ দেয়।

সুই-সুতোতে নাদিয়া ম্যাডাম, হাবিবা ম্যাডাম, নূর ইসরাত ম্যাডাম, যতাক্রমে ১ম, ২য় ও ৩য় হয়ে সবাইকে তাক লাগিয়ে দেয় কিন্তু ক্রিকেটে স্যারদের টিমের আতিক স্যারের চমৎকার বোলিং ও শিহাব স্যারের ব্যাটিং এবং তারেক স্যারের ভাল ফিল্ডিং ও জিততে পারেনি এতে চ্যাম্পিয়ান হয় ২৬তম ব্যাচ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও অত্র বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের উপদেষ্টা প্রফেসর মহিউদ্দিন খালেদ বলেন শিক্ষা ট্যুর হল ছাত্রদের জন্য স্বরনীয় দিন এবং এটি দেশের নতুন নতুন জায়গা সম্পূর্কে পরিচিত হতে শেখায় পরে বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করেন।  

তারপর দুপুরের খাওয়ার শেষে সবাই মিলে গলফ্ ক্লাব মাঠে গেলাম, জায়গাটি খুবই সুন্দর যা চৌখে না দেখলে বর্ণনা করা যায় না। সেখানে লাগানো ঘাস গুলো যেন রং তুলিতে আঁকা। তারপর সেখানে অবস্থিত বিভিন্ন লেক ঘুরে মনে হল প্রাকৃতির ছোয়া যেন আগলে রেখেছে ইপিজেডকে।

লেক, আড্ডা, নাচ, গান, কবিতা আবৃতি করে বন্ধুরা মুগ্ধ করে দিয়েছিল একে অপরকে। সবার প্রতভিা যেন জমিয়ে রাখা ছিল। যা ভুলানোর নয় কখনও স্মৃতির পাতায় অম্লান হয়ে থাকবে আজিবন। সূর্যাস্ত শেষে সবাই রওয়ানা দিলাম ফিরতি পথে। ততক্ষনে পূর্ব আকাশে চাঁদ মামা উঁকি দিয়েছে।    

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

সার্দান-বিশ্ববিদ্যালয়, আইন-বিভাগ, পিকনিক, খেলাধুলা, প্রশান্তি